এখন বাড়িতেই পাবেন মোগলাই চিকেনের স্বাদ

হাওর  বার্তা ডেস্কঃ একইভাবে মুরগি রান্না আর ভালো লাগছে না? আবার অতিথি আপ্যায়ন বা দৈনন্দিন মেনুতে মুরগি যে থাকা চাই-ই-চাই।

তাই একঘেয়েমি স্বাদ বদলাতে ভরসা রেস্টুরেন্টের নানা পদে। সেখানেও রয়েছে স্বাস্থ্যের প্রশ্ন। মোগলাই চিকেন তো খেয়েছেন নিশ্চয়? একবার খেলে এর স্বাদ ভোলা কঠিন। তবে বাড়িতে রান্না করলে এর ঠিকঠাক স্বাদ যেন পান না। তবে সঠিক রেসিপিটি জানা থাকলে নিজেই রান্না করে প্রিয়জনকে খুশি করে দিতে পারেন।

তাই জেনে নিন মোগলাই চিকেনের আসল স্বাদ বজায় রেখে রান্না করবেন কীভাবে। রইল সহজ আর সঠিক রেসিপিটি-

উপকরণ: মুরগির মাংস ১ কেজি, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, টকদই আধা কাপ, ক্রিম আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, শাহী জিরা ১ চা চামচ, এলাচ ২ থেকে ৩টি, দারুচিনি ২ টুকরা, গোলমরিচ ৫ থেকে ৬ টি, তেজপাতা ১টি, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া  গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৪ থেকে ৫ টি, লবণ স্বাদ মতো, তেল ৩ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে চিকেনের সঙ্গে লবণ, লেবুর রস, টকদই, আদা বাটা, রসুন বাটা আর কিছুটা হলুদ গুঁড়া দিয়ে মাখিয়ে আধাঘন্টা রেখে দিন। চুলায় প্যান বসিয়ে তেল গরম করুন। শাহী জিরা ফোঁড়ন দিন। এলাচ, দারুচিনি, গোলমরিচ, তেজপাতা দিয়ে সামান্য ভাজুন। মেরিনেট করা চিকেন দিয়ে কষিয়ে নিন। এতে জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ দিয়ে মিশিয়ে নিন। বাদাম বাটা দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিন। পানি দিয়ে ঢেকে রান্না করুন কিছুক্ষণ। ঝোল কমে এলে ক্রিম, পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ দিয়ে মিশিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ভাত বা পোলাওয়ের সঙ্গে। আবার নান বা রুটি, পরোটা সব কিছুকেই সমান সঙ্গ দেবে মজাদার মোগলাই চিকেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর